জাতীয় শিক্ষা আন্দোলনের বৈশিষ্ট্য গুলি লেখো।
উত্তর:- জাতীয় শিক্ষা জাতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের উপর প্রতিষ্ঠিত। ভারতের জাতীয় শিক্ষায় ভারতীয় দর্শন, ভারতীয় ইতিহাস, ভারতীয় সাহিত্য, বিজ্ঞান, শিল্প, রাজনীতি, ব্যবসাবাণিজ্য প্রাধান্য পাবে। জাতীয় শিক্ষা দেশের প্রতিটি নাগরিককে দেশপ্রেম ও দেশীয় কৃষ্টির প্রতি শ্রদ্ধাশীল হতে শেখাবে।
কিন্তু যখন এই শিক্ষা ব্যতিরেকে সংকীর্ণ মনোভাবাপন্ন, ইংরেজদের কেরানি তৈরির শিক্ষার আয়োজন করা হলো তখন দেশে দেখা দিল জাতীয় শিক্ষা আন্দোলন। আর এই আন্দোলনের প্রথম পর্যায়ের বৈশিষ্ট্য আলোচনা করলে দেখা যায়-
১. আন্দোলনের শুরুতে ভারতীয় নেতৃবৃন্দের মধ্যে আদর্শগত বিরোধ ও দূরদৃষ্টির অভাব ছিল।
২.আন্দোলন মূলত ছিল একটি নির্দিষ্ট জায়গা অর্থাৎ বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ।
৩.এই আন্দোলনের অন্যতম বৈশিষ্ট্য ছিল ব্রিটিশদের হাত থেকে শিক্ষাকে মুক্ত করে সম্পূর্ণ ভারতীয় কর্তৃত্ব স্থাপন করা ।
৪.প্রথম পর্যায়ের শিক্ষা আন্দোলন অনেকাংশে রাজনৈতিক আন্দোলনের উপর নির্ভরশীল ছিল এবং এই আন্দোলনে আবেগপ্রবণতাও ছিল বেশি।
৫.এই আন্দোলনের নেতাগণ মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদান ও বৃত্তিগত শিক্ষার ওপর জোর দিয়েছিলেন।
→ দ্বিতীয় পর্যায়ের আন্দোলনের বৈশিষ্ট্যগুলি হলো-
১. দ্বিতীয় পর্যায়ে আন্দোলন ছিল ব্যাপক, গভীর ও সর্বভারতীয়।
২. এই পর্যায়ের আন্দোলনে মুসলিম শ্রেণির অংশগ্রহণ ছিল বিশেষ উল্লেখযোগ্য।
৩.এই আন্দোলন ছিল অপেক্ষাকৃত সুচিন্তিত, যুদ্ধনির্ভর, সুপরিকল্পিত ও স্বতঃস্ফূর্ত।
৪.জাতীয় শিক্ষা আন্দোলনের দ্বিতীয় পর্যায়ে নেতৃবৃন্দ আন্দোলনের স্বরূপ ও শিক্ষা ব্যবস্থার সুষ্ঠু রূপায়ণ সম্পর্কে যথেষ্ট সচেতন ছিলেন।
→ তৃতীয় পর্যায়ের আন্দোলনের বৈশিষ্ট্য হলো-- কর্মপ্রয়াসের পরিবর্তে ভাব প্রয়াস, প্রত্যক্ষ সংগ্রামের পরিবর্তে সুচিন্তিত পরিকল্পনার মাধ্যমে সরকারের উপর চাপ সৃষ্টি করা।
No comments: